Home » পশ্চিমবঙ্গ » আলিপুর কেন্দ্রীয় সংশোধানাগারে বন্দির হাতে আক্রান্ত ওয়ার্ডেন

আলিপুর কেন্দ্রীয় সংশোধানাগারে বন্দির হাতে আক্রান্ত ওয়ার্ডেন

কলকাতা: আলিপুর কেন্দ্রীয় সংশোধানাগারে এক বন্দির হাতে আক্রান্ত ওয়ার্ডেন ৷ গলায় ধারালো অস্ত্রের কোপ ৷
সংশোধনাগার সূত্রে খবর, রবিবার সকালে এই কাণ্ড ঘটিয়েছে আই এস জঙ্গি মুসা ৷ গুরুতর আহত অবস্থায় ওই ওয়ার্ডেন ভরতি এস এস কে এম হাসপাতালে ৷ ঘটনার পর মুসাকে অন্য সেলে স্থানান্তরিত করা হয় । ঘটনাস্থানে ছুটে আসেন জেল সুপার ও আই জি কারা ।
সকাল সাড়ে ৬টা নাগাদ জেলের কয়েদিদের ওয়ার্ড থেকে বের করা হয় । রবিবার সকালে মুসাকেও সেই নিয়মেই বের করতে গিয়েছিলেন কারারক্ষী গোবিন্দ্রচন্দ্র দে । আর তখনই বিপত্তি । চামচ দিয়ে কারাকর্মীকে কোপ মেরে বসে মুসা । গোবিন্দবাবুকে ওই অবস্থায় দেখে সাহায্য করতে এগিয়ে আসে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত এক বন্দি । তার ওপরেও হামলা চালায় মুসা । গুরুতর জখম গোবিন্দবাবুর চিকিত্সা চলছে হাসপাতালে । তাঁর অবস্থা আশঙ্কাজনক । জেল হাসপাতালে ভর্তি আহত আসামীও ।
২০১৬ সালের ৪ জুলাই বর্ধমান রেল স্টেশন থেকে পাকড়াও করা হয়েছিল ২৫ বছরের মুসাকে । আপ বিশ্বভারতী ফাস্ট প্যাসেঞ্জার থেকে জঙ্গি সন্দেহে মসিউদ্দিন মিয়া ওরফে মুসাকে আটক করা হয় ৷ গোয়েন্দাদের দাবি, সিরিয়ায় আই এস জঙ্গি সংগঠনের সংগঠনের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রয়েছে তার ৷ এ রাজ্যে আই এস-এর জাল বিস্তারের পরিকল্পনা করেছিল এই জঙ্গি নেতা ৷ এমনকী, খাগড়াগড় কাণ্ডের মূল অভিযুক্ত আমজাদ আলির ঘনিষ্ঠ সহযোগী হিসেবে কাজ করত মুসা ৷ প্রথমে রাজ্য গোয়েন্দা সংস্থা সি আই ডি-র হেফাজতে ছিল সে ৷ কিন্তু, খাগড়াগড় কাণ্ডে নাম জড়ানোর পর, তাকে নিজেদের হেফাজতে নিয়েছে এ এন আই ৷ এখন আলিপুর কেন্দ্রীয় সংশোধানাগারে বন্দি মুসা ৷
তার সঙ্গে আইসিসের যোগ রয়েছে বলে তদন্তে জানতে পেরেছে এন আই এ । মুসা যে জঙ্গি সংগঠনের সঙ্গে যুক্ত তারা ‘লোন উলফ’ কায়দায় হামলা চালাতে উস্কানি দেয় । ‘যে যেখানে আছ হাতের কাছে যা কিছু আছে, তা নিয়েই বিধর্মীদের ওপরে হামলা চালাও’, এমন আদর্শেই বিশ্বাস করে আইসিস । বিদেশেও ধারালো অস্ত্র নিয়ে বা রাস্তায় ট্রাক নিয়ে এ ধরনের হামলা চালিয়েছে আইসিস জঙ্গিরা । মুসার এই হামলার পিছনেও ওই মতাদর্শই কাজ করেছে বলে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে ।
কিন্তু , প্রশ্ন হল, সংশোধানাগার বন্দি মুসার হাতে ধারালো অস্ত্র পৌঁছল কী করে ? সংশোধানাগার কর্তৃপক্ষের দাবি, দীর্ঘদিন ধরেই পরিকল্পনা করেই ওয়ার্ডেনের উপর হামলা চালিয়েছে মুসা ৷ একটি চামচকে ধারালো করে, সেটিকে অস্ত্র হিসেবে ব্যবহার করেছে সে ৷ কিন্তু, হামলার কারণ এখনও স্পষ্ট নয় ৷

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

জিডি বিড়লা কাণ্ড: জেরার মুখে অভিযোগ অস্বীকার করেছেন ধৃতরা

কলকাতা: কারা তার উপরে যৌন নির্যাতন চালিয়েছিল, পুলিশকে ছবি দেখিয়ে চিনিয়ে দিয়েছিল চার বছরের শিশুটি ...