Home » উত্তর-পূর্ব ভারত » চিটফান্ড : ত্রিপুরা সরকারকে হলফনামা দায়ের করার আদালতের নির্দেশে প্রশাসনে তৎপরতা

চিটফান্ড : ত্রিপুরা সরকারকে হলফনামা দায়ের করার আদালতের নির্দেশে প্রশাসনে তৎপরতা

আগরতলা: চিটফান্ড কেলেঙ্কারি সম্পর্কীয় রাজ্যের ৭৮টি মামলার বিষয়ে রাজ্য সরকারকে হলফনামা দায়ের করতে ত্রিপুরা উচ্চ আদালতের নির্দেশে রাজ্য প্রশাসনেবিশেষ করে আইন দফতরে ব্যাপক তৎপরতা শুরু হয়েছে। এবার চিটফান্ড কেলেঙ্কারি সংক্রান্ত বিষয়গুলির তদন্তভার সিবিআই-এর উপরই বর্তাবে বলে মনে করা হচ্ছে।

রাজ্য আইন দফতরের এক আধিকারিক বুধবার জানিয়েছেনমঙ্গলবার উচ্চ আদালতের তরফে যে হলফনামা দাখিল করার নির্দেশ জারি করা হয়েছে সে বিষয়ে ইতিমধ্যেই রাজ্য আইন দফতর ব্যবস্থা গ্রহণ করা শুরু করেছে। আগামী ৯ জানুয়ারির মধ্যে হলফনামা দায়ের করতে হবে। বিষয়টি নিয়ে গতকাল রাতেই রাজ্যের আইনসচিবঅ্যাডভোকেট জেনারেল এবং রাজ্যের বিশিষ্ট আইন বিশেষজ্ঞদের মধ্যে দীর্ঘক্ষণ চর্চা হয়েছে।

এদিকে চিটফান্ড কেলেঙ্কারি ইস্যুতে ত্রিপুরার উচ্চ আদালত কর্তৃক নিযুক্ত আদালত-বান্ধব আইনজীবী পুরুষোত্তম রায়বর্মণ আজ বার অ্যাসোসিয়েশনে তাঁর কক্ষে বসে জানান, “গত ২৬ জুলাই মাসেই আমি প্রধান বিচারপতি জাস্টিস টি ভাইপেই এবং বিচারপতি জাস্টিস শুভাশিস তলাপাত্রের ডিভিশন ব্যাঞ্চকে ৭৮টি অভিযোগের তদন্তভার সিবিআইকে দিয়ে দেওয়ার পক্ষে সওয়াল করেছিলাম। কারণ এই ইস্যুতে রাজ্য সরকারের গঠিত সিট-এর তদন্ত প্রক্রিয়া খুব বেশি দূর এগোয়নি।

তিনি বলেন, “এর পরই উচ্চ আদালত সিবিআইকে নোটিশ জারি করে। সে অনুযায়ী সিবিআই রাজ্য সরকারের কাছে টানা তিন মাসে বেশ কয়েকবার ৭৮টি অভিযোগের তদন্ত প্রক্রিয়ার সম্পর্কে স্ট্যাটাস রিপোর্ট চেয়ে আবেদন করে। কিন্তু রাজ্য সরকারের তরফে তা দেওয়া হয়নি বলে মঙ্গলবার সিবিআই-এর কৌঁসুলি কালিচরণ মিশ্র আদালতকে জানিয়েছেন। এর পর আদালতে এই অভিযোগ খণ্ডন করেন রাজ্য সরকারের অ্যাডভোকেট জেনারেল বিজন দাস। তার পর সিবিআই-এর আইনজীবী আদালতে তথ্য পেশ করেন এবং বলেনশুধুমাত্র তিনটি এফআইআর-এর কপি ভিন্ন আর কিছুই দেওয়া হয়নি। এর পরই উচ্চ আদালত আগামী ৯ জানুয়ারির মধ্যে রাজ্য সরকারকে সংশ্লিষ্ট বিষয়ে হলফনামা দাখিল করতে বলেছে।

আইনজীবী পুরুষোত্তম রায়বর্মণ আরও জানানসিট-এর তদন্তে আমানতকারীদের কোনও আস্থা নেই এবং সিট-এর তদন্ত প্রক্রিয়া এই ইস্যুতে এগোচ্ছে না বলে প্রমাণও হয়ে গেছে। ফলে সিবিআই তদন্ত ছাড়া অন্য কোনও বিকল্প থাকছে না। আগামী ৯ জানুয়ারিই বিষয়টি স্পষ্ট হয়ে যাবে বলেও তিনি উল্লেখ করেন।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ত্ৰিপুরায় অমিত শাহর জনসমাবেশ সফল করার প্ৰস্তুতি বিজেপি-র

আগরতলা: আগামী ৭ জানুয়ারি ত্ৰিপুরার আমবাসা ও উদয়পুরে বিজেপি-র সৰ্বভারতীয় সভাপতি অমিত শাহর নিৰ্বাচনী জনসমাবেশকে ...