Home » দেশ » তিন তালাক বিলে ছাড়পত্র দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা

তিন তালাক বিলে ছাড়পত্র দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা

নয়াদিল্লি : তিন তালাক বিলে ছাড়পত্র দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। শুক্রবার বিকালে ক্যাবিনেট মন্ত্রিসভার বৈঠকে এই বিলে ছাড়পত্র দেওয়া হয়। সংসদের শীতকালীন অধিবেশনেই এই বিলটি পেশ করা হবে বলে জানা গিয়েছে।
তাৎক্ষণিক তিন তালাককে অপরাধ জানিয়ে একটি বিল পাস করল কেন্দ্রীয় মন্ত্রিসভা। মুসলিম ইউমেন (প্রোটেকশন অব রাইটস অন ম্যারেজ) বিল, ২০১৭-র খসড়ায় বলা হয়েছে, তিন তালাক আদালতের বিচার্য এবং জামিন অযোগ্য অপরাধ। দোষী প্রমাণিত হলে তিন বছর কারাদণ্ডের সংস্থান রাখা হয়েছে। গত ২২ আগস্ট সুপ্রিম কোর্ট তিন তালাককে অবৈধ জানিয়ে কেন্দ্রকে এই নিয়ে আইন তৈরির নির্দেশ দেয়। এরপরেই বিলের খসড়া তৈরি করে ১ ডিসেম্বর মতামতের জন্য রাজ্যগুলোর কাছে তা পাঠানো হয়। গত ১০ ডিসেম্বরের মধ্যে তার উত্তর দিতে বলা হয়েছিল। আসাম, ঝাড়খণ্ড, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, মণিপুর, উত্তরপ্রদেশ এবং উত্তরাখণ্ড খসড়া বিল সমর্থন করে চিঠি দিয়েছে। তিন তালাক নিয়ে সুপ্রিম কোর্টের রায় আসার পরেও দেশের বিভিন্ন জায়গা থেকে তালাক ই বিদত বা তাৎক্ষণিক তিন তালাকের মাধ্যমে বিয়ে ভাঙার খবর আসে।
এই বিলের খসড়া তৈরি করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের নেতৃত্বে গঠিত অভিজ্ঞ মন্ত্রীদের নিয়ে গঠিত হয়। তাতে ছিলেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ, অর্থমন্ত্রী অরুণ জেটলি, আইনমন্ত্রী রবি শংকর প্রসাদ এবং আইন রাষ্ট্রমন্ত্রী পিপি চৌধুরী। খসড়ায় বলা হয়েছে, তাৎক্ষণিক তিন তালাকের শিকার মুসলিম মহিলা ম্যাজিস্ট্রেটের কাছে গিয়ে অভিযোগ দায়ের করতে পারেন। অপ্রাপ্ত বয়স্ক সন্তানরা তাঁর হেফাজতেই থাকবে। সন্তান এবং তাঁর খোরপোষ চাইতে পারবেন তিনি।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

প্রবল হই-হট্টগোলের মধ্যেই তিন তালাক বিরোধী বিল পেশ রাজ্যসভায়

নয়াদিল্লি: প্রবল হই-হট্টগোলের মধ্যেই বুধবার রাজ্যসভায় পেশ করা হল তাৎক্ষণিক তিন তালাক বিরোধী বিল। এদিন ...