Home » দেশ » কয়লা কেলেঙ্কারি: তিন বছরের জেল মধু কোড়া-সহ চার জনের

কয়লা কেলেঙ্কারি: তিন বছরের জেল মধু কোড়া-সহ চার জনের

নয়াদিল্লি, ১৬ ডিসেম্বর (হি.স.): কয়লা ব্লক বন্টন কেলেঙ্কারিতে দোষী সাব্যস্ত ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী মধু কোড়াকে তিন বছরের কারাদণ্ডের নির্দেশ দিল দিল্লির বিশেষ সিবিআই আদালত| একইসঙ্গে ২৫ লক্ষ টাকা জরিমানাও করা হয়েছে মধু কোড়াকে| শনিবার সিবিআইয়ের বিশেষ আদালতের বিচারক ভরত পরাশর এই রায় দেন। পাশাপাশি প্রাক্তন কয়লাসচিব এইচ সি গুপ্তা, ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যসচিব অশোক কুমার বসু এবং কোড়া-ঘনিষ্ঠ বিজয় জোশীরও তিন বছরের কারাদণ্ডের নির্দেশ দিয়েছেন বিচারক| তিন বছরের জেলের পাশাপাশি কোড়াকে ২৫ লক্ষ টাকা এবং প্রাক্তন কয়লাসচিব এইস সি গুপ্তাকে ১ লক্ষ টাকা জরিমানাও দিতে হবে। যে বেসরকারি সংস্থাকে সুবিধা পাইয়ে দেওয়ার অভিযোগ উঠেছিল কোড়াদের বিরুদ্ধে, কলকাতার সেই সংস্থা ভিনি আয়রন অ্যান্ড স্টিল উদ্যোগ লিমিটেড (ভিআইএসইউএল)-কেও ৫০ লক্ষ টাকা জরিমানার নির্দেশ দিয়েছেন বিচারক।

এর আগে গত বুধবার কয়লা ব্লক বন্টন কেলেঙ্কারিতে ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী মধু কোড়াকে দোষী সাব্যস্ত করেছিল বিশেষ সেন্ট্রাল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (সিবিআই) আদালত| শুধু মধু কোড়াই নন, কয়লা কেলেঙ্কারিতে বুধবার বিশেষ সিবিআই আদালত দোষী সাব্যস্ত করেছিল প্রাক্তন কয়লা সচিব এইচ সি গুপ্তা, ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্য সচিব অশোক কুমার বসু এবং কোড়া-ঘনিষ্ঠ বিজয় জোশীকে|

ঝাড়খণ্ডের রাজহারা নর্থ কোল ব্লক থেকে কলকাতার ভিনি আইরন অ্যান্ড স্টিল উদ্যোগ লিমিটেড (ভিআইএসইউএল)-এ কয়লা বন্টনের সময় অনিয়মের অভিযোগ ওঠে| বিশেষ সিবিআই আদালতের বিচারক ভরত পরাশর এর আগে জানিয়েছিলেন, সমস্ত অভিযুক্তকেই শুনানির দিন আদালতে হাজিরা দিতে হবে| মধু কোড়া, এইচ সি গুপ্তা এবং ফার্ম ছাড়াও এই মামলায় অপর অভিযুক্তরা হলেন ঝাড়খণ্ডে প্রাক্তন মুখ্য সচিব অশোক কুমার বসু, বসন্ত কুমার ভট্টাচার্য, বিপিন বিহারী সিং, ভিআইএসইউএল-এর ডিরেক্টর বৈভব তুলসিয়ান, মধু কোড়ার ঘনিষ্ঠ হিসেবে পরিচিত বিজয় যোশী এবং চ্যাটার্ড অ্যাকাউন্টেন্ট নবীন কুমার তুলসিয়ান| এর আগে আদালতে হাজিরা দেওয়ায় আট জন অভিযুক্তকে জামিনে মুক্তি দিয়েছিল আদালত| মধু কোড়ার বিরুদ্ধে প্রতারণা ও অপরাধমূলক ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়| কিন্তু বারবার তিনি দাবি করে এসেছেন, এই কেলেঙ্কারির সঙ্গে তাঁর কোনও সম্পর্ক নেই| অবশেষে শনিবার কয়লা ব্লক বন্টন কেলেঙ্কারিতে ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী মধু কোড়াকে তিন বছরের কারাদণ্ডের নির্দেশ দিল দিল্লির বিশেষ সিবিআই আদালত| একইসঙ্গে ২৫ লক্ষ টাকা জরিমানাও করা হয়েছে মধু কোড়াকে|

২০০৭-এর ৮ জানুয়ারি ঝাড়খণ্ডে উত্তর রাজহারায় কয়লা ব্লক বণ্টনে বিস্তর অনিয়মের অভিযোগ ওঠে। কলকাতার সংস্থা ভিনি আয়রন অ্যান্ড স্টিল উদ্যোগ (ভিআইএসইউএল)-কে নিয়ম বহির্ভূত ভাবে সুবিধা পাইয়ে দেওয়ায় অভিযুক্ত হন মধু কোড়া। মধু কোড়া ছাড়াও সে সময় অভিযুক্তদের তালিকায় ছিলেন এইচ সি গুপ্ত, ভিসুল-এর ডিরেক্টর বৈভব তুলসিয়ান, ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যসচিব অশোককুমার বসু, দুই জন সরকারি আমলা বসন্তকুমার ভট্টাচার্য, বিপিন বিহারী সিং, কোড়া ঘনিষ্ঠ বিজয় জোশী এবং চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট নবীন কুমার তুলসিয়ান।

২০১৫ সালে এই মামলার চার্জশিট গঠন করে সিবিআই। সিবিআইয়ের দাবি, ঝাড়খণ্ডে কয়লা ব্লক বণ্টনে কেন্দ্রীয় ইস্পাত মন্ত্রকের সুপারিশে ভিসুল-এর নাম ছিল না। তা সত্ত্বেও ব্লক বণ্টনে ৩৬তম স্ক্রিনিং কমিটি ওই অভিযুক্ত সংস্থার নাম সুপারিশ করে। সিবিআইয়ের অভিযোগ, সে সময় স্ক্রিনিং কমিটির চেয়ারম্যান এইচ সি গুপ্ত তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিংহের থেকে এ বিষয়ে তথ্য গোপন করেছিলেন। মনমোহন সে সময় কয়লা মন্ত্রকেরও দায়িত্বে ছিলেন। মধু কোড়া ছাড়াও অশোককুমার বসু এবং ওই দুই সরকারি আমলার বিরুদ্ধে ভিসুল-কে সুবিধা পাইয়ে দেওয়ার অভিযোগও আনে সিবিআই।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

প্রবল হই-হট্টগোলের মধ্যেই তিন তালাক বিরোধী বিল পেশ রাজ্যসভায়

নয়াদিল্লি: প্রবল হই-হট্টগোলের মধ্যেই বুধবার রাজ্যসভায় পেশ করা হল তাৎক্ষণিক তিন তালাক বিরোধী বিল। এদিন ...