Home » দেশ » ঘন কুয়াশার জেরে রেল পরিষেবা বিপর্যস্ত রাজধানী দিল্লিতে

ঘন কুয়াশার জেরে রেল পরিষেবা বিপর্যস্ত রাজধানী দিল্লিতে

নয়াদিল্লি: শৈত্য প্রবাহের সঙ্গে পাল্লা দিয়ে বেড়ে চলা ঘন কুয়াশার জেরে রেল পরিষেবা বিপর্যস্ত রাজধানী দিল্লিতে। অন্যান্য দিনের মতোই এদিক সকাল থেকে ঘন কুয়াশায় মোড়া ছিল রাজধানী দিল্লিসহ গোটা এনসিআর। এর ফলে মঙ্গলবারের পরে বুধবার সকালেও ব্যহত হয় রেল পরিষেবা। রেল দফতর সূত্রে জানানো হয়েছে ঘন কুয়াশার জেরে ২০ টি ট্রেন নির্ধারিত সময়ের থেকে অনেক দেরিতে গন্তব্যে পৌঁছয়। দুইটি ট্রেনের সময়সূচির রদবদল করা হয়েছে এবং ১৫ টি ট্রেন বাতিল করে দেওয়া হয়েছে। এর জেরে যাত্রীদের ভোগান্তি চরমে ওঠে। বহু যাত্রী নিজেদের গন্তব্যে পৌছতে পারেনি। অনেককে আবার রাত কাটাতে হয়েছে স্টেশন চত্বরে। ফলে যাত্রীদের মধ্যে তৈরি হয়েছে তৈরি হয়েছে অসন্তোষ। এই পরিস্থিতি রেল দফতর সূত্রে বলা হয়েছে যাত্রী নিরাপত্তার কথা মাথায় রেখেই তারা এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে। কারণ হিসেবে বলা হয়েছে ঘন কুয়াশার জেরে কম দৃশ্যমানতা তৈরি হয়েছে। তার ফলে সিগন্যাল দেখা যাচ্ছে না। ফলে যে কোন মুহূর্তে ঘটে যেতে পারে মর্মান্তিক দুর্ঘটনা। সেটা এড়াতে এই সিদ্ধান্ত রেল দফতরের। অন্যদিকে অতিরিক্ত শীতের জেরে বায়ু দূষণের মাত্রা আরও বেশি বৃদ্ধি পেয়েছে।
পাশাপাশি যাত্রীদের তরফ থেকে দাবি করা হয় শীত পড়লেই রেল চলাচল বিপর্যস্ত হওয়াটা কোন নতুন ঘটনা নয়। এই সমস্যার সমাধান রেল দফতরকেই করতে হবে। অন্যদিকে রেল মন্ত্রক থেকে আশ্বস্ত করে বলা হয়েছে নতুন অত্যাধুনিক সিগন্যালিং ব্যবস্থা অতি দ্রুত রেল পরিষেবার সঙ্গে যুক্ত করা হবে। সেই অনুযায়ী পরীক্ষামূলক ভাবে মুম্বই-দিল্লি এবং দিল্লি- কলকাতা রুটে পরীক্ষামূলক ভাবে এই সিগন্যালিং প্রযুক্তি পরীক্ষা করে দেখা হবে। যদি পরীক্ষা সফল হয় তবে রেলের অন্য রুট গুলিতেও এই আধুনিক সিগন্যালিং পরিষেবা চালু করা হবে। এর ফলে ট্রেনের সময় সূচি নিরীক্ষণ করা যাবে এবং কম দৃশ্যমানতার জন্য সময়ও নষ্ট হবে না।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

বিশ্বের সেরা বিজ্ঞানীদের উপহার দিয়েছে বাংলা, সত্যেন্দ্রনাথ বসুকে শ্রদ্ধা জানাতে গিয়ে বললেন প্রধানমন্ত্রী

কলকাতা: “বিশ্বের সেরা বিজ্ঞানীদের উপহার দিয়েছে বাংলা। এটা রীতিমত গর্বের ব্যাপার।” সোমবার প্রয়াত বিজ্ঞানী সত্যেন্দ্রনাথ ...