Home » পশ্চিমবঙ্গ » নজরুলতীর্থে বুধবার চালু হচ্ছে ডিজিটাল আর্কাইভ, উদ্বোধন করবেন মন্ত্রী ববি হাকিম

নজরুলতীর্থে বুধবার চালু হচ্ছে ডিজিটাল আর্কাইভ, উদ্বোধন করবেন মন্ত্রী ববি হাকিম

কলকাতা: রাণু সোমের খাতায় স্বহস্তে গান লিখে দিয়েছিলেন নজরুল ইসলাম। এই রাণুই পরবর্তীকালে বুদ্ধদেব বসুর ঘরণী হন। প্রতিভা বসু হিসাবে লেখিকার স্বীকৃতি পান। নজরুল স্বহস্তে আর যাঁদের গান লিখে দিয়েছিলেন, তাঁদের অন্যতম দিপালী নাগ। এ রকম দুর্মূল্য নানা উপকরণ নিয়ে বুধবার নিউ টাউনে চালু হচ্ছে কবি নজরুল ইসলামের ওপর ডিজিটাল মহাফেজখানা এবং পাঠাগার।

১৯৪৪ সালে বুদ্ধদেব বসু ‘কবিতা’ পত্রিকায় নজরুল ইসলামের সাহিত্যকর্ম নিয়ে একটি মূল্যায়ণ প্রকাশ করেন। এর প্রায় এক যুগ আগে, ১৯৩২-এ এইচএমভি-র সঙ্গে সঙ্গীত পরিচালক হিসাবে চুক্তি করেন নজরুল। নিউ টাউনে ‘নজরুলতীর্থ‘-র মহাফেজখানায় আগ্রহীরা দেখতে পাবেন এই সব স্মরণীয় ঘটনার আপাতলুপ্ত নানা নিদর্শন।
সেখানে আকর্ষণীয় নানা দ্রষ্টব্যের মধ্যে থাকছে ১৯৩৫-এ এইচএমভি প্রকাশিত, নজরুল পরিচালিত ‘বিয়ে-বাড়ি’ শীর্ষক কথা-গানের নাট্য আলেখ্যর তিন রেকর্ডের প্রচ্ছদ। একটি হলঘরের একদিকে থাকবে নজরুল-বিষয়ক বইয়ের সম্ভার, অন্যদিকে থাকছে ডিজিটাল আর্কাইভ। আগ্রহীরা পাবেন নজরুলগীতির দুষ্প্রাপ্য ৩৬টি গানের স্বরলিপি, তাঁর লেখা বইয়ের তালিকা, নজরুল তারিখ অভিধান, নজরুলের জীবনী, বেতারে নজরুল, চলচ্চিত্রে নজরুল প্রভৃতি। সংগ্রহশালার উদ্বোধন করবেন রাজ্যের পুর ও নগরোন্নয়নমন্ত্রী ববি হাকিম। উপস্থিত থাকবেন পুরসচিব দেবাশিস সেন এবং নজরুল-পরিবারের একাধিক সদস্য।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

উলুবেড়িয়া উপনির্বাচনে বিজেপি প্রার্থীর নাম ঘোষণা নিয়ে ধন্দ

কলকাতা: উলুবেড়িয়া লোকসভা কেন্দ্রের উপনির্বাচনে বিজেপি প্রার্থীর নাম চূড়ান্ত ঘোষণা নিয়ে ধন্দ দেখা দিয়েছে৷ দলের ...