Home » উত্তর-পূর্ব ভারত » গোলাঘাটে বুনো হাতির তাণ্ডবে তছনছ কৃষিখেত ও বহু বাসগৃহ

গোলাঘাটে বুনো হাতির তাণ্ডবে তছনছ কৃষিখেত ও বহু বাসগৃহ

গোলাঘাট: গোটা রাজ্যে বন্যহস্তীর উপদ্ৰবে অতীষ্ঠ জনজীবন। কৃষিজীবী মানুষ মাথার ঘাম মাটিতে ফেলে অনেক কষ্ট করে ছয়মাসের মাথায় খেত থেকে ফসল তুলতে গিয়ে কপালে হাত দেওয়ার পরিস্থিতি সৃষ্টি হয়েছে। এরই মধ্যে গোলাঘাট জেলার মুরফুলনিতে গত রাতে জঙ্গল থেকে খাদ্যের সন্ধানে বেড়িয়ে এসে বুনো হাতির এক দল বিস্তৃত অঞ্চলজুড়ে উপদ্ৰব চালিয়েছে।

ফুলবাড়ি ফলঙনি (করাতিপাড়া) নাহরবাড়ি অঞ্চলের বাসিন্দদের মধ্যে আতঙ্কের সৃষ্টি করে বন্যহস্তীর দলটি। অন্যদিকে সকাল পাঁচটা নাগাদ তিন নম্বর ফলঙনির অনন্ত হাজরিকা নামের এক ব্যক্তির বাগানে শ্ৰমিক-আবাসখানা সম্পূৰ্ণরূপে ধ্বংস করে দিয়েছে হাতির দলটি। জানা গেছে, শ্ৰমিকরা যখন ঘুমোচ্ছিলেন তখন ঘর ভেঙে হাতির দলটি চাল-ভাত খেয়ে সব কিছু তছনছ করে দিয়েছে। কোনোমতে ছোট ছোট শিশুদের নিয়ে পালিয়ে প্ৰাণ রক্ষা করেছেন ঘরের আবাসিক শ্রমিকরা।
এলাকায় বুনোহাতির উপদ্রবে বাসিন্দারা রাজ্যের বনবিভাগকে দায়ী করেছেন। তাঁদের অনেকেই বলেছেন, বারবার খবর দেওয়ার পরও বনকৰ্মীদের সময় নেই ক্ষতিগ্রস্ত গ্রামের বাসিন্দাদের খবর নেওয়ার। বিভিন্ন অজুহাত দেখিয়ে বনকর্মীরা হাতি তাড়ানোর জন্য আসেন না। গত তিন চার মাস ধরে বৃহত্তর মরঙি মৌজায় হাতির উপদ্ৰব চলছে। বন্যহস্তীর তাণ্ডবে ক্ষতিগ্রস্ত ভুক্তভোগী গ্রামের বাসিন্দারা রাজ্যের বনমন্ত্ৰী প্রমীলারানি ব্রহ্মের কাছে দাবি জানিয়েছেন, শীঘ্ৰ হাতির উপদ্রব থেকে তাঁদের রক্ষা করতে ব্যবস্থা গ্ৰহণ করার পাশাপাশি ক্ষতিগ্ৰস্ত গ্রামগুলির বাসিন্দাদের ক্ষতিপূরণ মিটিয়ে দেওয়ার জন্য।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

ত্ৰিপুরায় অমিত শাহর জনসমাবেশ সফল করার প্ৰস্তুতি বিজেপি-র

আগরতলা: আগামী ৭ জানুয়ারি ত্ৰিপুরার আমবাসা ও উদয়পুরে বিজেপি-র সৰ্বভারতীয় সভাপতি অমিত শাহর নিৰ্বাচনী জনসমাবেশকে ...