Home » পশ্চিমবঙ্গ » টেট পরীক্ষায় পাস না করেই চাকরি, মামলা হাইকোর্টে

টেট পরীক্ষায় পাস না করেই চাকরি, মামলা হাইকোর্টে

কলকাতা: টেট পরীক্ষায় পাশ না করেও চাকরি পাওয়ার চাঞ্চল্যকর অভিযোগ উঠল কলকাতা হাইকোর্টে ৷ বৃহস্পতিবার এই অভিযোগে হাইকোর্টে মামলা দায়ের করেন প্রাথমিক টেট পরীক্ষায় এক অনুত্তীর্ণ প্রার্থী ত্রিদীপ বাগ । তার অভিযোগ, ফেল করা সত্ত্বেও হুগলি জেলার পল্লবী মান্নাকে চাকরি দিয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। তথ্যের অধিকার আইনে তা প্রকাশ্যে আসার পরই হাইকোর্টে মামলা করে প্যানেল পুর্নবিন্যাসের দাবি জানালেন ত্রিদীপ ।

চলতি সপ্তাহেই প্রাথমিক শিক্ষার বেহাল অবস্থা নিয়ে হাইকোর্টের তোপের মুখে পরে প্রাথমিক শিক্ষা পর্ষদ । এক ফোনে চাকরি খেয়ে নেওয়ার অভিযোগের সঙ্গে এবার জুড়ল ফেল করা প্রার্থীকেও চাকরি পাইয়ে দেওয়ার অভিযোগ ৷ এখন শিক্ষক নিয়োগ নিয়ে একের পর এক অভিযোগে পুরো নিয়োগ প্রক্রিয়া নিয়েও উঠছে প্রশ্ন ৷

পর্ষদ পল্লবীকে টেটে উত্তীর্ণ বললেও ত্রিদীপ তথ্যের অধিকার আইনে অভিযোগ করলে আর টি আই জবাবী রিপোর্টে জানায়, টেট পাশই করতে পারেননি পল্লবী মান্না ৷ যার রোল নম্বর ১৩০০৮২২৬৫ ৷ টেট পরীক্ষায় সফলদের তালিকায় ৯ নম্বরে নাম ছিল পল্লবীর ৷ গত ৬ ডিসেম্বর সিঙ্গুরের বেড়াবেড়ি পোস্ট অফিসের মধুসূদনপুর প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক হিসাবে নিয়োগপত্র পান তিনি ৷

ত্রিদীপ বাগের অভিযোগ, প্রাথমিক শিক্ষক নিয়োগের টেট পরীক্ষা হয়েছিল ২০১৪ সালে । প্রায় ২০-২২ লাখ চাকরিপ্রার্থী পরীক্ষা দিয়েছিলেন । প্রথম দফায় জেলাভিত্তিক নিয়োগ হয় । তারপর দ্বিতীয় দফাতেও নিয়োগ হয় । হুগলি জেলায় ৬৮ জনের নামের তালিকা প্রকাশ করে জেলা প্রাথমিক শিক্ষা পর্ষদ । চলতি বছর ৪ ডিসেম্বর এই তালিকা প্রকাশ হয় । সেই তালিকায় নাম ওঠে পল্লবী মান্নার । আজ এই অভিযোগে কলকাতা হাইকোর্টে মামলা করেন ত্রিদীপের আইনজীবি শীর্ষেন্দু সিংহ রায় । মামলার আবেদনে বিচার চেয়ে বলা হয়েছে, সঠিক তদন্ত করে অভিযুক্তদের উপযুক্ত শাস্তির ব্যবস্থা করা হোক।

এর আগে, ১১ টি প্রশ্নে ভুল উত্তর দেওয়ায় পর্ষদের বিরুদ্ধে কলকাতা হাইকোর্টেই অভিযোগ ওঠে । সেই মামলায় ক্ষুদ্ধ বিচারপতি শিক্ষা দফতরের কর্তাদের যোগ্যতা নিয়েই প্রশ্ন তোলেন । তাঁর প্রতিক্রিয়া ছিল, প্রাথমিক শিক্ষায় হচ্ছেটা কী । তারপরই ফোন করে টেট উত্তীর্ণ প্রার্থীর চাকরিতে না যাওয়ার নির্দেশ দেয় পর্ষদ । বৃহস্পতিবার এই কান্ডের পর প্রশ্ন উঠেছে,পর্ষদের গাফিলতিতে এই রকম ভাবে আরও কত জন চাকরি করছেন বিভিন্ন প্রাথমিক স্কুলে ?

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

উলুবেড়িয়া উপনির্বাচনে বিজেপি প্রার্থীর নাম ঘোষণা নিয়ে ধন্দ

কলকাতা: উলুবেড়িয়া লোকসভা কেন্দ্রের উপনির্বাচনে বিজেপি প্রার্থীর নাম চূড়ান্ত ঘোষণা নিয়ে ধন্দ দেখা দিয়েছে৷ দলের ...