Home » পশ্চিমবঙ্গ » শেষকৃত্য সম্পন্ন হল সংগীতশিল্পী জটিলেশ্বর মুখোপাধ্যায়ের

শেষকৃত্য সম্পন্ন হল সংগীতশিল্পী জটিলেশ্বর মুখোপাধ্যায়ের

কলকাতা: শুক্রবার শেষকৃত্য সম্পন্ন হল সংগীতশিল্পী জটিলেশ্বর মুখোপাধ্যায়ের। এদিন সকাল ১১টা থেকে তাঁর দেহ রবীন্দ্রসদনে রাখা হয়। সেখানে রাজ্যের তথ্য ও সংস্কৃতি মন্ত্রী ইন্দ্রনীল সেন, বিরোধী দলনেতা আবদুল মান্নান সহ সংগীতজগতের একাধিক ব্যক্তিত্ব তাঁকে শ্রদ্ধা জানান। দুপুর ৩টে পর্যন্ত তাঁর দেহ রাখা ছিল সেখানে। পরে কেওড়াতলা শ্মশানে তাঁর শেষকৃত্য প্রক্রিয়া সম্পন্ন হয়। শেষ শ্রদ্ধা জানাতে রবীন্দ্রসদনে তাঁর ভক্ত ও অনুরাগীরা ভিড় করেছিল।

বৃহস্পতিবার বাইপাসের এক হাসপাতালে শেষনিশ্বাস ত্যাগ করেন শিল্পী জটিলেশ্বর মুখোপাধ্যায়। কয়েকদিন আগে শ্বাসকষ্ট, কিডনির সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি। কয়েকবার ভেন্টিলেশনে রাখা হয় তাঁকে। মাল্টি অরগান ফেলিওর হয়ে শেষনিশ্বাস ত্যাগ করেন তিনি । জটিলেশ্বর মুখ্যোপাধ্যায়কে শ্রদ্ধা জানানোর পর ইন্দ্রনীল সেন বলেন, “ সংগীতজগতে আমরা এক নক্ষত্রকে হারালাম। ছোটোবেলা থেকে জটিলেশ্বর মুখোপাধ্যায়ের গান শুনে বড় হয়েছি। তিনি আজ এই পৃথিবীতে নেই এটা সত্যি ভাবতেই পারছি না।” বিধানসভার বিরোধী দলনেতা আবদুল মান্নান বলেন, “কলেজ জীবন থেকেই আমরা জটিলেশ্বর মুখোপাধ্যায়ের গান শুনেছি। সংগীতজগতের একজন দিকপালকে হারালাম। তাঁর বিকল্প আর কোনও শিল্পী নেই।”
প্রসঙ্গত, ১৯৩৪ সালে চুঁচুড়ায় জন্ম জটিলেশ্বর মুখোপাধ্যায়ের। কিংবদন্তি শিল্পী সতীন্দ্রনাথ মুখোপাধ্যায়ের কাছে দশ বছরেরও বেশি সময় ধরে তালিম নিয়েছিলেন তিনি। চিন্ময় লাহিড়ী ও সুধীর দাশগুপ্তের কাছেও তালিম নেন। ১৯৬৩ সালে একটি রঙিন ফুল গান দিয়ে সংগীত জগতে পা রাখেন। প্রায় ১৩০০ গানের শ্রষ্ঠা জটিলেশ্বর মুখোপাধ্যায় বাংলা গানের সুর ও ভাষা নিয়ে গবেষণা করেছেন। বাংলা গানকে এক অন্যমাত্রায় পৌঁছে দেন তিনি।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

উলুবেড়িয়া উপনির্বাচনে বিজেপি প্রার্থীর নাম ঘোষণা নিয়ে ধন্দ

কলকাতা: উলুবেড়িয়া লোকসভা কেন্দ্রের উপনির্বাচনে বিজেপি প্রার্থীর নাম চূড়ান্ত ঘোষণা নিয়ে ধন্দ দেখা দিয়েছে৷ দলের ...