Home » দেশ » রেলওয়ে মন্ত্রককে বিশ্ববিদ্যালয় গড়ার অনুমতি দিলেন প্রধানমন্ত্রী

রেলওয়ে মন্ত্রককে বিশ্ববিদ্যালয় গড়ার অনুমতি দিলেন প্রধানমন্ত্রী

নয়াদিল্লি: এবার রেলমন্ত্রককে বিশ্ববিদ্যালয় গড়ার অনুমতি দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গুজরাতের ভদোদরায় হবে ন্যাশনাল রেল ও ট্রান্সপোর্ট বিশ্ববিদ্যালয়। যোগাযোগ ব্যবস্থাকে সর্বোচ্চ পর্যায়ে নিয়ে যেতে ও প্রধানমন্ত্রীর মেক ইন ইন্ডিয়ার প্রকল্প অনুযায়ী এই বিশ্ববিদ্যালয় তৈরি হবে।

ক্যাবিনেটের পক্ষ থেকে জানানো হয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রেরণায় এই বিশ্ববিদ্যালয় গড়ে উঠেছে। রেল ও দেশের যোগাযোগ ব্যবস্থাকে সর্বোচ্চ স্তরে নিয়ে যাওয়ার ব্লু -প্রিন্ট হিসেবে ঠিক হয়, রেলের একটি বিশ্ববিদ্যালয় তৈরি করা হবে। ইউজিসি রেগুলেশন ২০১৬ আইন মেনে নোভো ক্যাটাগরিতে ফেলা হবে এই বিশ্ববিদ্যালয়কে। ২০১৮, এপ্রিলের মধ্যে সব কাগজপত্রের কাজ মিটিয়ে ফেলবে রেলমন্ত্রক। আগামী জুলাই থেকে শুরু হয়ে যাবে প্রথম শিক্ষাবর্ষ। রেলমন্ত্রক কোনও স্বেচ্ছাসেবী সংস্থাকে এই বিশ্ববিদ্যালয় পরিচালনার ভার দেবেন। ২০১৩, কম্পানি অ্যাক্টের ৮ নম্বর ধারা অনুযায়ী, তারা বিশ্ববিদ্যালয়ের যাবতীয় কাজকর্ম চালাবে। মেক ইন্ডিয়ার প্রকল্প অনুযায়ী, দেশের যোগাযোগ ব্যবস্থাকে সর্বোচ্চ পর্যায়ে নিয়ে যেতে এই ধরনের সিদ্ধান্ত ইউনিয়ন ক্যাবিনেটের। ভারতীয় রেলকে আধুনিক পর্যায়ে পেডালজি ও টেকনোলজি অ্যাপ্লিকেশন শেখানো হবে এই বিশ্ববিদ্যালয়ে। যেখানে শেখানো হবে স্যাটেলাইট ট্র্যাকিং, রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন, আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স। পারফরম্যান্স ও প্রোডাক্টিভিটি বাড়াতে রেলের সঙ্গে প্রতিনিয়ত যোগাযোগ রাখবে। লাইভ ল্যাবের কাজ সঠিকভাবে পরিচালনা ও রিয়েল লাইফ প্রবলেমগুলো যাতে সঠিকভাবে সমাধান হয়, সেদিকে নজর দেবে রেল বিশ্ববিদ্যালয়।

About admin

x

Check Also

বিশ্বের সেরা বিজ্ঞানীদের উপহার দিয়েছে বাংলা, সত্যেন্দ্রনাথ বসুকে শ্রদ্ধা জানাতে গিয়ে বললেন প্রধানমন্ত্রী

কলকাতা: “বিশ্বের সেরা বিজ্ঞানীদের উপহার দিয়েছে বাংলা। এটা রীতিমত গর্বের ব্যাপার।” সোমবার প্রয়াত বিজ্ঞানী সত্যেন্দ্রনাথ ...