Home » পশ্চিমবঙ্গ » কলকাতায় সোমবারই ছিল এই মরশুমের শীতলতম দিন

কলকাতায় সোমবারই ছিল এই মরশুমের শীতলতম দিন

কলকাতা: শেষ পর্যন্ত সান্তা বুড়োর হাত ধরেই কি শীত এল কলকাতায়। কেননা, সোমবারই ছিল এই মরশুমের শীতলতম দিন । আজ বড়দিনে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস । স্বাভাবিকের উপরে থাকলেও শীতের আমেজ রয়েছে । এরআগে, ১৭ ডিসেম্বর সবথেকে নীচে ছিল পারদ, ১৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস ।

এদিন আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, জেলাগুলোর তাপমাত্রা তুলনায় স্বাভাবিকের থেকে নেমেছে । কৃষ্ণনগরে তাপমাত্রা সবচেয়ে কম, ১০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস । সোমবার সকালে ডায়মন্ড হারবারের তাপমাত্রা ছিল ১৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস । দীঘায় ১৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস । শ্রীনিকেতনে ১১ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস । বর্ধমানে ১৩ দশমিক ৮ ডিগ্রি এবং বাঁকুড়ায় ১৩ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। এই মুহূর্তে ওড়িশা বা গাঙ্গেয় পশ্চিমবঙ্গ সংলগ্ন বঙ্গোপসাগরে কোনও নিম্নচাপ বা ঘূর্ণাবর্তের সম্ভাবনা নেই । নদীগুলির জল তুলনায় এই সময় ঠান্ডা থাকে । ফলে হাওয়া একেবারে খুব ঠান্ডা না হলেও গরম হওয়ার সম্ভাবনা নেই ।
আবহাওয়াবিদ মনিশঙ্কর জানা জানান, শীত পড়তেই উত্তর পশ্চিম দিক থেকে যে হাওয়া আসে তার পরিমাণ এখনও বাড়েনি । ফলে জাঁকিয়ে ঠান্ডা পড়ার সম্ভাবনা এখনই নেই । সকালের দিকে কুয়াশা থাকলেও তা তাপমাত্রা বাড়ার ইঙ্গিত নয় । তবে জানুয়ারি মাসের প্রথম সপ্তাহের কয়েকদিন আকাশ মেঘলা থাকতে পারে । তাঁর মতে, জলীয় বাষ্প সরে যেতেই উত্তুরে হাওয়ার দাপট বাড়ছে । উত্তরবঙ্গে জলীয় বাষ্পের জেরে আজও কুয়াশা ছিল । দক্ষিনবঙ্গে তাপমাত্রা নামলেও উত্তরবঙ্গে তা এখনও হয়নি । মঙ্গলবার পশ্চিমী ঝঞ্ঝা ঢুকছে জম্মু-কাশ্মীরে । তার জেরে জাঁকিয়ে শীত পড়বে কিনা, সেটাই দেখার আছে বলে জানান তিনি । তবে তাঁর মতে, আগামী কয়েকদিন সর্বনিম্ন তাপমাত্রা ১৪-১৫ ডিগ্রির আশপাসে ঘোরাফেরা করবে ।

মঙ্গলবার কলকাতা ও তার পাশ্ববর্তী অঞ্চলের আকাশ থাকবে সম্পূর্ণরূপে পরিস্কার । সোমবার সকালেও কলকাতার আকাশ ছিল পরিস্কার । আবহাওয়াবিদরা জানান, এদিন রাজ্যে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস । সর্বনিম্ন, ১৪ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস । বাতাসে অপেক্ষিক আদ্রর্তার পরিমাণ ছিল সর্বোচ্চ ৮০ শতাংশ । সর্বনিম্ন,৫৬ শতাংশ । গত চব্বিশ ঘন্টায় কলকাতা ও পাশ্ববর্তী অঞ্চলে বৃষ্টিপাত হয় নি ।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

উলুবেড়িয়া উপনির্বাচনে বিজেপি প্রার্থীর নাম ঘোষণা নিয়ে ধন্দ

কলকাতা: উলুবেড়িয়া লোকসভা কেন্দ্রের উপনির্বাচনে বিজেপি প্রার্থীর নাম চূড়ান্ত ঘোষণা নিয়ে ধন্দ দেখা দিয়েছে৷ দলের ...