Home » দেশ » দিল্লি মেট্রোর ম্যাজেন্টা লাইন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

দিল্লি মেট্রোর ম্যাজেন্টা লাইন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

নয়ডা: সোমবার কালকাজি মন্দির থেকে বোটানিক্যাল গার্ডেন পর্যন্ত ১২.৬ কিলোমিটার দিল্লি মেট্রোর ম্যাজেন্টা লাইন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এদিন দুপুর ১টা নাগাদ সুসজ্জিত প্রথম মেট্রোকে সবুজ সংকেত দেখিয়ে রওনা করান প্রধানমন্ত্রী। এরপর তিনি এবং যোগী আদিত্যনাথ মেট্রোয় চড়ে যান ওখলা পাখিরালয় স্টেশন পর্যন্ত। হেলিকপ্টারের সাহায্যে আকাশপথে চলে নজরদারি। এই নজরদারির জন্য তিনটি হেলিপ্যাড তৈরি হয়েছে নয়ডার বোটানিকাল গার্ডেনে। বোটানিকাল গার্ডেন স্টেশনটি দিল্লির বাইরে প্রথম ইন্টার-চেঞ্জ মেট্রো স্টেশন।

বড়দিন উপলক্ষ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সকলকে শুভেচ্ছা জানিয়ে বলেন, প্রভু যিশুর মানবতার বার্তা থেকে শিক্ষা নিতে পেরেছি। এদিন দেশের দুই ভারতরত্নের জন্ম হয়েছিল। এদিন মেট্রোর ম্যাজেন্টা লাইন উদ্বোধনের পর তিনি অারও বলেন, এই মেট্রোতে দেশের বড়-ধনী ব্যবসায়ীরা চড়বেন না। দেশের সাধারণ মানুষেরা মেট্রোতে চড়বেন। দেশে গ্রাম-সড়ক যোজনা অটলবিহারী সরকার চালু করে। দেশের বর্তমান সরকার ঠিক করেছে যে অাগামী ২০১৯ সালের মধ্যে দেশের সব গ্রামে এটি পৌঁছে যাবে। শেরশাহ সুরীকে অামরা সড়ক নির্মাণ করা বিষয়ে যেমন জানি, তেমনি অটলবিহারী বাজপায়ীকে সুর্বণ চতুর্ভুজ সড়ক যোজনার রূপকার হিসেবে জানা যাবে বলেও তিনি জানান। তিনি বলেন, উত্তরপ্রদেশ দেশকে একটা স্থায়ী সরকার দিতে সাহায্য করেছে এবং বেনারস কেন্দ্র থেকে অামাকে প্রতিদ্বন্দ্বিতা করা সুযোগ দেওয়া হয়েছে। এটা গর্বের কথা, ১৫ বছর অাগে অটল বিহারী মেট্রো সফর করেছিলেন। ওইদিন অার বেশিদূর নেই, দেশের পাঁচটি মেট্রো দেশে ছড়িয়ে পড়বে।
তিনি অারও বলেন, মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের পোষাক নিয়ে মানুষের কাছে ভুল বার্তা দেওয়া হয়েছিল যে তিনি পুরনো চিন্তার মানুষ। মুখ্যমন্ত্রী অাদিত্যনাথ নিজে নয়ডা এসে ভুল প্রমাণ করলেন। নয়ডা নিয়ে উত্তরপ্রদেশে ক্ষমতার অলিন্দে যে কুসংস্কার দীর্ঘদিনের তার সমালোচনা করেও তিনি বলেন, কেউ এখানে অাসা নিয়ে ক্ষমতা হারানোর ভয় থাকলে, তাঁর মুখ্যমন্ত্রী পদে বসার যোগ্যতা নেই।

এদিনের অনুষ্ঠানে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথও ছিলেন। তিনি বলেন, নয়ডাকে গ্রেটার নয়ডা গড়তে অাগের সরকার অনেক লুট করেছে। কিন্তু মোদী সরকার গঠনের পর থেকে বিল্ডার্স মাফিয়াদের দাপট রোধে নতুন অাইন এনেছে। এখন পরিবারতন্ত্রের রাজনীতি ও লুটের রাজনীতির দিন শেষ হয়েছে। মেট্রো পথ ধরেই নয়ডার বিকাশ হবে বলে তিনি জানান। তাৎপর্যভাবে আমন্ত্রিতদের তালিকায় ছিলেন না দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল। এদিন উদ্বোধনী অনুষ্ঠানে উত্তরপ্রদেশের সংস্কৃতিমন্ত্রী মহেশ চন্দ্র শর্মা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে যুগের পরিবর্তক হিসেবে অাখ্যা দিয়ে বলেন, এখন থেকে নয়ডা শহরের নতুন সময় শুরু হল। উত্তরপ্রদেশে ক্ষমতায় অাসার পর নতুনভাবে ইতিহাস তৈরি করা হয়েছে।
এ বছর কোচি ও হায়দরাবাদ মেট্রোরও উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। দুবারই তিনি সংশ্লিষ্ট রাজ্যের মুখ্যমন্ত্রীদের নিয়ে মেট্রো রেলে সফর করেন। দু রাজ্যেই ক্ষমতায় অবিজেপি দল- কেরলে বাম ও তেলেঙ্গানায় টিআরএস। কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন কেন্দ্রের বিজেপি সরকারের তীব্র সমালোচক, কেরলে আরএসএস কর্মীদের খুন নিয়ে বিজেপির সঙ্গে সিপিএমের নিয়মিত তিক্ত বাদানুবাদ হয়। তবে টিআরএসের সঙ্গে বিজেপির সম্পর্ক অতটা খারাপ নয়, উপরাষ্ট্রপতি পদে বেঙ্কাইয়া নাইডুর নির্বাচন সমর্থন করে তারা।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

প্রবল হই-হট্টগোলের মধ্যেই তিন তালাক বিরোধী বিল পেশ রাজ্যসভায়

নয়াদিল্লি: প্রবল হই-হট্টগোলের মধ্যেই বুধবার রাজ্যসভায় পেশ করা হল তাৎক্ষণিক তিন তালাক বিরোধী বিল। এদিন ...