Home » সংবাদ শিরোনাম » মাজুলিতে ৭৫ কোটি টাকা ব্যয়সাপেক্ষে পৰ্যটন প্ৰকল্পের শিলান্যাস সর্বানন্দ সনোয়ালের

মাজুলিতে ৭৫ কোটি টাকা ব্যয়সাপেক্ষে পৰ্যটন প্ৰকল্পের শিলান্যাস সর্বানন্দ সনোয়ালের

মাজুলি: পৰ্যটন শিল্পের পরিকাঠামো উন্নয়নে মাজুলিতে ‘ঐতিহ্যমণ্ডিত স্বদেশ দৰ্শন’ প্রকল্পের শিলান্যাস করেছেন মুখ্যমন্ত্রী সর্বানন্দ সনোয়াল। এ উপলক্ষে দরিয়াডুবি পাড়ে মাজুলি কলেজ খেলার মাঠে আয়োজিত অনুষ্ঠানে ভাষণ দিতে গিয়ে মুখ্যমন্ত্ৰী বলেন, রাজ্যের বর্তমান সরকার মাজুলির পর্যটন ক্ষেত্র বিকাশের ওপর সৰ্বাধিক গুরুত্ব আরোপ করেছে।

বিশ্বের সর্ববৃহৎ নদীদ্বীপ মাজুলির জৈব-বৈচিত্ৰ্যকে অক্ষুণ্ণ রেখে এখানে সৰ্বাঙ্গসুন্দর পৰ্যটনস্থল গড়ে তোলা হবে। বিশ্বের পৰ্যটন মানচিত্ৰে মাজুলিকে তুলে ধরতে সব ধরনের পদক্ষেপ নিচ্ছে বলে জানান মুখ্যমন্ত্রী সনোয়াল। বলেন, স্বদেশ দৰ্শন প্ৰকল্পের অধীনে জেলার পৰ্যটন ক্ষেত্রকে বিকাশ করতে ৬০ কোটি টাকা খরচ করা হবে। তাছাড়া, অত্যাধুনিক পারিপাৰ্শ্বিক অনুকূল আবাসনস্থল তৈরির জন্য অতিরিক্ত আরও ১৫ কোটি টাকা খরচ হবে বলেও জানান তিনি।

উল্লেখ্য, হেরিটেজ স্বদেশ দৰ্শন মাজুলি প্ৰকল্পের অধীনে কমলাবাড়িঘাটে পৰ্যটকদের জন্য ইন্টারপ্ৰিটেশন সেন্টার, নিরীক্ষণ টাওয়ার, ক্যাফেটেরিয়া, ফ্লোটিং বাৰ্জ, ক্ৰুইজ সাৰ্ভিস, নৌকা পরিষেবার ব্যবস্থা করা হবে। একইভাবে সামাগুড়ি সত্ৰে স্থানীয় মুখোশশিল্পের কৰ্মশালা এবং প্ৰদৰ্শন কেন্দ্ৰ, মাজুলির পাঁচটি জায়গায় অত্যাধুনিক পৰ্যটন সুবিধা-সহ পক্ষী নিরীক্ষণ টাওয়ার এবং জেংরাইমুখ ও বড়গয়ায় পরম্পরাগত জনজাতীয় বস্ত্ৰশিল্প, খাদ্য সম্ভারের বিপণি-সহ জনগোষ্ঠীয় বয়ন কেন্দ্ৰ এবং প্ৰশিক্ষণ প্ৰতিষ্ঠান নিৰ্মাণ করা হবে। এদিনের এই অনুষ্ঠানে সাংসদ প্ৰদান বরুয়া, পৰ্যটন উন্নয়ন নিগমের চেয়ারম্যান জয়ন্তমল্ল বরুয়া প্রমুখ উপস্থিত ছিলেন।

About admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

জাতীয় নাগরিকপঞ্জি-১৯৫১ নবায়ন, ১৯৮০ থেকে ৩১ ডিসেম্বর ২০১৭

গুয়াহাটি: জাতীয় নাগরিকপঞ্জি-১৯৫১ নবায়নের দাবি ও প্রক্রিয়া সম্পর্কীয় ঘটনাক্রম। ১৯৮০ সালের ১৮ জানুয়ারি কেন্দ্রীয় ও ...