রূপচর্চায় ফলের খোসা

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক | April 12, 2019 | 3:02 pm

আমরা সাধারণত অনেক জিনিসই ময়লা মনে করে ফেলে দিয়ে থাকি। তবে এমন অনেক জিনিস আছে যেগুলো দিয়ে আপনি অনেক কাজ করতে পারেন। এমনকি বাজার থেকে কিনে আনা খাবারের ফেলে দেওয়া অংশ থেকে আপনি খুব ভালো রূপচর্চা করতে পারেন। সবসময় ত্বকের জন্য যে দামী জিনিস ব্যবহার করতে হবে এমনটি নয়। এমন কিছু ফেলনা জিনিস দিয়েও আপনার ত্বকের অনেক ভালো যত্ন নিতে পারেন।

অনেকের ত্বক শুষ্ক এবং কুঁচকে যায়। এর থেকে ত্বককে রক্ষা করতে আপনি ব্যবহার করতে পারেন কমলার খোসা। এর সঙ্গে মিশিয়ে নিন মসুর ডাল ও কাঁচা হলুদের বাটা। খুব ভালো করে আপনার ত্বকে লাগিয়ে নিন। কিছু সময় পর যখন শুখিয়ে যাবে তখন হালকা ম্যাসেজ করে জল দিয়ে পরিস্কার করে নিন। দেখুন আপনার ত্বকের উজ্জ্বলতা আগের চেয়ে অনেক বৃদ্ধি পেয়েছে। তরমুজের সাদা অংশটুকু ব্যবহার করলে আপনার ত্বকের জলশূন্যতা দূর হয়ে যাবে।

অনেকের মুখে ব্রণ হতে দেখা যায়। এর থেকে পরিত্রাণ পেতে আপনি লেবুর  খোসা ব্যবহার করতে পারেন। লেবুর খোসা ও শসা একসঙ্গে ব্লেনড করে নিয়ে ভালভাবে আপনার ত্বকে লাগিয়ে দিন। দেখবেন আপনার ত্বকের ব্রণ ও তৈলাক্তভাব দূর হয়ে যাবে। পাকা কলার খোসা, মুলতানি মাটি, কমলার রস ও শসার রস একসঙ্গে মিশিয়ে ভালকরে ত্বকে লাগিয়ে দিন। দেখবেন আপনার মুখের দাগ হারিয়ে গেছে।

নষ্ট দুধ যা আপনি ফেলে দেন তার সঙ্গে একটু কমলার রস ও শসার রস মিশিয়ে ত্বকে লাগান। এতে আপনার ত্বকে লাবণ্যতা বেড়ে যাবে। চালের গুড়ার চেলে নেওয়ার পর যেগুলো আপনি ফেলে দেন সেটিও হতে পারে আপনার ত্বকের জন্য অনেক উপকারী। এর সাথে একটু টকদই, দুধ, কাঁচা হলুদ ও গাজরের রস মিশিয়ে ত্বকে লাগিয়ে কিছু সময় অপেক্ষা করুন। শুকিয়ে গেলে পরিস্কার জল দিয়ে ধুয়ে ফেলুন। দেখুন আপনার ত্বকের উজ্জলতার সঙ্গে সঙ্গে ত্বকের সব ময়লা হারিয়ে গেছে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *