জেনে নিন হজমে সমস্যা হলে কী করবেন

যুগশঙ্খ ডিজিটাল ডেস্ক | April 11, 2019 | 3:01 pm

হজমে সমস্যা আছে আপনারয তাহলে মৌরি, তিল, কাজু বাদাম, তিসি এবং জোয়ান- এই পাঁচটিকে একসঙ্গে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। এটি আপনার হজমে কীভাবে সাহায্য করবে তার উল্লেখ করা হলো-

মৌরি: মৌরি সাধারণত খাবার পর খাওয়া হয়। কেননা, এটি হজমে সুবিধার জন্য অত্যন্ত জনপ্রিয়। এ ছাড়া এটি ওজন কমাতে সাহায্য করে, মুখে ব্রণ দূর করে, রক্ত পরিশোধনসহ অনেক উপকারে আসে। মৌরি মুখের ফ্রেশনার হিসেবেও চমৎকার কাজ করে।

তিল: তিলে থাকা ডায়েটারি ফাইবার হজমে সাহায্য করে। ফাইবার উপকারী ব্যাকটেরিয়া বৃদ্ধিতে করে। ১০০ গ্রাম তিল বীজে প্রায় ১২ গ্রাম ফাইবার থাকে। ফাইবারের এই পরিমাণ অন্যান্য ফাইবার সমৃদ্ধ খাবারের সঙ্গে মিলিত হলে তা হজম প্রক্রিয়াকে সহজ করে।

কাজু বাদাম: কাজু বাদামও ফাইবার সমৃদ্ধ খাবার। পরিমাণ মতো বাদাম খেলে তা হজম প্রক্রিয়ার উন্নতিতে সাহায্য করতে পারে। বাদাম উপকারী অন্ত্র ব্যাকটেরিয়া বৃদ্ধি করে। ভিটামিন-ই সমৃদ্ধ বাদাম হৃদযন্ত্রের স্বাস্থ্য ‌ও চোখের জন্য উপকারী।

তিসি: তিসি বীজ প্রোটিন, ডায়েটারি কার্বোহাইড্রেট, ফাইবার, ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিড, ভিটামিন বি এবং আরো অনেক পুষ্টি উপাদানে সমৃদ্ধ। এই সমস্ত উপাদানই আপনার শরীরের পুষ্টির চাহিদা যেমন পূরণ করবে তেমনি সাহায্য করবে হজমেও।

জোয়ান: জোয়ান গ্যাস এবং পেট-ফাঁপার হাত থেকে রক্ষা করে। এটি থাইমলে সমৃদ্ধ যা গ্যাস্ট্রিকে সাহায্য করে এবং সহজ করে হজম প্রক্রিয়াকে। বহুকাল ধরে জোয়ান নানা রোগ নিরাময়ে ঘরোয়াভাবে ব্যবহৃত হয়ে আসছে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *